ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

পালং মাছের সঙ্গে ঝোল করে রান্না করে খেতে পারেন

শীতের সময়টাতে বাজারে প্রচুর সবজি পাওয়া যায়। এর মধ্যে পালং শাক অন্যতম।  পুষ্টিগুণে ভরপুর এই শাক খেতে পারেন কাঁচা কিংবা রানা করে। অনেকেই আছেন পালং শাক সালাদের সঙ্গে খান কিংবা জুস বানিয়েও খান। ওজন কমাতে কিন্তু পালংয়ের জুস খুবই কার্যকরী। 

তবে পালং ভাজি অথবা মাছের সঙ্গে ঝোল করে রান্না করে খেতে পারেন। রুই, কাতলা, চিংড়ি যেকোনো মাছ দিয়েই পালং রান্না করা যায়। এক থালা ভাত সাবার করতে যথেষ্ট রুই পালংয়ের ঝোল। রুই মাছ দিয়ে পালং রান্না করে খেয়েছেন কি কখনো। চেখে দেখতে আজই রান্না করতে পারেন এই পদটি। শীতের দুপুরের খাবার একেবারে জমে যাবে। রই রেসিপিটি-   


উপকরণ: পালংশাক পরিমান মতো, মাছ ৪ পিস, পেঁয়াজ কুচি ২টি বড়, কাচাঁমরিচ ৪ থেকে ৫টি, রসুন বাটা ১ চামচ, জিরা বাটা ১ চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, ধনেগুঁড়া ১ চামচ, লবণ স্বাদ মতো, ধনেপাতা ইচ্ছামতো,তেল পরিমাণ মতো। 


প্রণালী: প্রথমে মাছ ধুঁয়ে ভেজে নিতে হবে। তারপর কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি লাল করে ভেজে অল্প পানি দিয়ে জিরা বাটা, রসুন বাটা, ধনেগুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিন। এরপর কাচাঁমরিচ শাক দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে যাতে সিদ্ধ হয়। একটু পর পর নেড়ে দিন যাতে নিচে লেগে না যায়। শাক সিদ্ধ হলে আরো একটু কষিয়ে মাছ দিয়ে কিছুক্ষন রান্না করুন। সামান্য পানি দিতে পারে। কিছুক্ষণ রান্না করার পর পানি কমে আসলে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।  

ads

Our Facebook Page